Homeআঞ্চলিককলাপাড়ায় নানা আয়োজনে সরস্বতী পূজা উদযাপন

কলাপাড়ায় নানা আয়োজনে সরস্বতী পূজা উদযাপন

কেএম শাহাবুদ্দিন শিহাব, স্টাফ রিপোর্ট,  কলাপাড়া-পটুয়াখালীঃ

পটুয়াখালীর কলাপাড়ায় নানা আয়োজনে উৎসব মুখর পরিবেশে উদযাপিত হচ্ছে সরস্বতী পূজা।

বুধবার (১৪ ফেব্রুয়ারি) সকাল থেকে উপজেলার বিভিন্ন পাড়া মহল্লায় সর্বজনীন ও ব্যক্তিগত উদ্যোগে বিদ্যাদেবী মা সরস্বতী পুজা অনুষ্ঠিত হচ্ছে।

সকাল থেকেই মন্দির ও বিদ্যালয় গুলোতে ভীড় করে শিক্ষার্থীসহ সব বয়সী সনাতনীরা। আলপনা একে সাঁজানো হয় বিদ্যালয় প্রাঙ্গন। এসময় শাক ও উলুধ্বনিতে মুখরিত হয়ে ওঠে মন্দির প্রাঙ্গন। দেবীর পায়ে অর্পন করা হয় পূষ্পাঞ্জলি, বই-খাতা ও বাদ্যযন্ত্র। শেষে মন্ডপগুলোতে শিশুদের হাতে খড়ি, আলোচনা সভা ও প্রসাদ বিতরন করা হয়। এছাড়া দেবীর সামনে হাতে খড়ি দিয়ে শিশুদের বিদ্যাচর্চার সূচনা করেছেন অনেকেই। তবে কিছু কিছু পূজা মন্ডপে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানেরও আয়োজন করা হয়েছে।

এছাড়া হিন্দুধর্মালম্বীদের ঘরে ঘরেও উদযাপন হচ্ছে বিদ্যা ও শিল্পকলার এ দেবীর পূজা। জ্ঞানের ভান্ডারে ভরে উঠবে দেশ, দূর হবে সব অশুভ শক্তি এমন প্রত্যাশা করেন হিন্দু ধর্মালম্বীরা।

খেপুপাড়া সরকারি মডেল মাধ্যমিক বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক সুভাষ চন্দ্র বিশ্বাস জানান, শিক্ষার্থীরা সকাল থেকেই বিদ্যালয়ে উপস্থিত হয়ে সরস্বতি মায়ের অনুগ্রহ পেতে পূজার আনুষ্ঠানিকতার শেষ করেছে। এছাড়া গতকাল থেকেই আলপনা একে বিদ্যালয় প্রাঙ্গণ তারা সাজিয়েছেন।

কুয়াকাটা শ্রী রাধা কৃষ্ণ মন্দির ও তীর্থযাত্রী ও সেবাশ্রমের সাধারণ সম্পাদক শ্রী নিহার রঞ্জন মন্ডল বার্তা২৪.কে জানান, সকালে বিদ্যার্থীরা উপবাস থেকে অঞ্জলি নিয়েছেন। এর আগে শাক ও উলুধ্বনিতে মুখরিত হয়ে ওঠে মন্দির প্রাঙ্গন। দেবীর পায়ে অর্পন করা হয় পূষ্পাঞ্জলি, বই-খাতা ও বাদ্যযন্ত্র।

কলাপাড়া থানার অফিসার ইনচার্জ (ওসি) আলী আহম্মেদ জানান,পূজা মন্ডপগুলোতে যাতে কোন ধরনের অপ্রীতিকর ঘটনা না ঘটে এজন্য বাড়তি নিরাপত্তার ব্যবস্থা গ্রহন করা হয়েছে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments