Homeআঞ্চলিককুয়াকাটায় বিদ্যালয় ভবন নির্মাণে অনিয়মের অভিযোগ

কুয়াকাটায় বিদ্যালয় ভবন নির্মাণে অনিয়মের অভিযোগ

নিজস্ব প্রতিবেদকঃ

পটুয়াখালীর কলাপাড়া উপজেলার লতাচাপলী ইউনিয়নের মুসুল্লীয়াবাদ সরকারি প্রাথমিক বিদ্যালয় নির্মাণে অনিয়মের অভিযোগ উঠেছে ঠিকাদারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে। স্কুল নির্মাণে নিম্নমানের সামগ্রী ব্যবহার করায় কাজ বন্ধ করে দিয়েছে স্কুল কর্তৃপক্ষ। মঙ্গলবার (১৬ জানুয়ারি) স্কুল কর্তৃপক্ষ কাজ পরিদর্শনের সময় অনিয়ম দেখে এ সিদ্ধান্ত নিয়েছেন।

জানা গেছে, ঢালাইয়ের কাজে পরিমাণের কম সিমেন্ট ব্যবহার, উন্নতমানের খোয়ার পরিবর্তে রাবিশ ব্যবহার করা,মাটি-বালির উপরে বেইজ ঢালাই, বেশ কিছু স্থানে পরিমাণের কম রড ব্যবহার করেছে নির্মাণাধীন ঠিকাদারি প্রতিষ্ঠান আল-মদিনা মটরস। তাদের বিরুদ্ধে নানা অভিযোগ এনে স্কুল ম্যানেজিং কমিটি নির্মাণ কাজ বন্ধ করে দেয়। কাজ বন্ধের খবর শুনে ঘটনাস্থলে আসেন  জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের দায়িত্বে থাকা মেকানিক্যাল ইঞ্জিনিয়ার মো. সোহেল।

স্কুল ম্যানেজিং কমিটির সহ-সভাপতি মো. হযরত আলী বলেন, এই ওয়াশ ব্লকের নির্মাণ কাজের শুরু থেকে তারা অনিয়ম করে আসছে। আমরা যখন আসি তখন ভালো করে কাজ করে। চলে গেলেই অনিয়ম শুরু করে। তারা দিনের পরিবর্তে রাতে ঢালাই করে। এসব করে মূলত অনিয়ম করার জন্য।

মুসুল্লীয়াবাদ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. ইউনুস হাসান জানান, সিডিউল অনুযায়ী কাজ করছে না ঠিকাদারী প্রতিষ্ঠান। বিদ্যালয়ের কোমলমতি শিশুদের জন্য নির্মিত ভবন তৈরীতে অনিয়ম মেনে নেওয়া যায় না।

এ কাজের দায়িত্বে থাকা মেকানিক্যাল ইঞ্জিনিয়ার মো. সোহেল জানায়, স্কুল কর্তৃপক্ষ যে অভিযোগ করেছে তার সত্যতা পাওয়া গেছে। আমি বিষয়টি নিয়ে উর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথা বলেছি। তারা ব্যবস্থা গ্রহণ করবেন।

ঠিকাদারি প্রতিষ্ঠান আল-মদিনা মটরসের দায়িত্বে থাকা মো.আজিজ জানান, এই উপজেলায় আমার অনেকগুলো কাজ চলমান। তাই বিভিন্ন জায়গায় যেতে হয়। রড কম দেওয়াসহ বিভিন্ন অভিযোগের  বিষয়গুলো আমার অজান্তে ঘটেছে। আমরা এটা সংশোধন করে নিব।

কলাপাড়া উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল অফিসের উপ-সহকারী প্রকৌশলী মো. জিহাদ হোসাইন জানান, আমি একটু অসুস্থ তাই ডাক্তার দেখাতে এসেছি। সে কারণে এই সমস্যাটা হয়েছে। আমি থাকলে এরকম ভুল হতো না। আমি জানার পর সংশোধন করার জন্য নির্দেশ দিয়েছি।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments