Homeজাতীয়আন্তর্জাতিক মানের ট্যুরিজম এন্ড হসপিটালিটি ট্রেনিং ইন্সটিটিউট হচ্ছে কুয়াকাটায়

আন্তর্জাতিক মানের ট্যুরিজম এন্ড হসপিটালিটি ট্রেনিং ইন্সটিটিউট হচ্ছে কুয়াকাটায়

কেএম শাহাবুদ্দিন শিহাব, স্টাফ রিপোর্টারঃ

পর্যটন নগরী কুয়াকাটায় আন্তর্জাতিক মানের ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ট্রেনিং ইনস্টিটিউট নির্মাণ হতে যাচ্ছে। আন্তর্জাতিক মানের সেবা নিশ্চিত করার লক্ষ্যে এই উদ্যোগ নিয়েছে সরকার।

সরেজমিনে ঘুরে দেখা যায়, পর্যটন নগরী কুয়াকাটায় ৫০০-১০০০ ব্যবসায়ী রয়েছেন যারা পর্যটন শিল্পের উপর নির্ভরশীল। নিত্যনতুন এ পর্যটন শিল্পের ব্যবসায়ীরা যাদের ট্যুরিজম এন্ড হসপিটালিটি উপরে কোন জ্ঞান নেই, নেই দক্ষ কর্মী, যার কারণে ঘুরতে আসা পর্যটকরা তাদের সঠিক সেবা টা পাচ্ছেন না, রয়েছে সঠিক শুদ্ধাচরন এর অভাব। আন্তর্জাতিক মানের সেবা নিশ্চিতে সরকারি ভাবে ব্যবসায়ীদের ট্রেনিং এর আওতায় নিয়ে আসাটা অতীব জরুরি।

চট্টগ্রাম থেকে ঘুরতে আসা পর্যটক উত্তম দাস সাগরকন্ঠ২৪. কে বলেন, অন্যান্য পর্যটন এরিয়ার স্থানীয় লোকদের ব্যবহার এবং তাদের আতিথিয়তার চেয়ে কুয়াকাটার পর্যটন নির্ভর ব্যবসায়ীদের আতিথিয়তার জ্ঞান খুবইকম,সরকারিভাবে তাদেরকে যদি ট্রেনিং এর আওতায় আনা যায়, তাহলে কুয়াকাটায় পর্যটকদের আগমন আরো বাড়বে। ভ্রমনপিপাসু পর্যটকদের সেবার মান নিশ্চিত হবে বলে আমি আশা করি।

ট্যুর অপারেটর অ্যাসোসিয়েশন অফ কুয়াকাটা (টোয়াক) প্রেসিডেন্ট রুমান ইমতিয়াজ তুষার সাগর কন্ঠ২৪.কে বলেন,আমাদের দায়িত্ব হচ্ছে ভ্রমন পিপাসু পর্যটকদের সর্বোচ্চ সেবা দেওয়া, আমরা যত সেবার মান বৃদ্ধি করতে পারব পর্যটকরা তত সন্তুষ্ট হবেন, পর্যটকদের আগমন আরো বৃদ্ধি পাবে। পদ্মা সেতুর পরে কুয়াকাটা পর্যটকদের আগমন বৃদ্ধি পেয়েছে, কিন্তু অদক্ষ, দুর্বল, জ্ঞানহীন ব্যবসায়ীদের যদি ট্রেনিংয়ের আওতায় না আনা হয় অদূর ভবিষ্যতে পর্যটকদের চাপ কমতে থাকবে। সরকারের এই মহৎ উদ্যোগকে আমরা স্বাগত জানাই।

পায়রা বন্দর চেয়ারম্যান রিয়াল এডমিরাল মোহাম্মদ গোলাম সাদেক বলেন, ঢাকা -কুয়াকাটা চার -লেন সড়ক এবং রেল সংযোগ চালু হলে কুয়াকাটায় পর্যটকদের চাপ বৃদ্ধি পাবে।পাশাপাশি বিদেশি পর্যটকদের আগমনও বৃদ্ধি পাবে। সুতরাং পর্যটকদের সেবার মান নিশ্চিতে ট্রেনিং ইনস্টিটিউট নির্মাণের উদ্যোগকে আমি সাধুবাদ জানাই ।

বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও)আবু তাহের মোহাম্মদ জাবের বলেন,আন্তর্জাতিক মানের সেবা নিশ্চিত করতে এবং পর্যটন শিল্পে তরুণ শ্রম শক্তিকে কাজে লাগাতে সরকার ট্রেনিং ইনস্টিটিউটের নির্মাণের উদ্যোগ নিয়েছে। কমপক্ষে ৪ একর জমির উপরে এই ইনস্টিটিউটটি নির্মিত হবে,আমাদের কার্যক্রম চলমান রয়েছে, জমিটুকু পেলেই খুব দ্রুতই নির্মান কাজ শুরু হবে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments