Homeরাজনীতিযত ভোটে হারলেন আলোচিত ও হেভিওয়েট প্রার্থীরা

যত ভোটে হারলেন আলোচিত ও হেভিওয়েট প্রার্থীরা

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থীদের কাছে ধরাশায়ী হয়েছেন অনেক হেভিওয়েট প্রার্থী। তাদের মধ্যে রয়েছেন- সরকারের দুইজন প্রতিমন্ত্রী, সাবেক দুই মন্ত্রী ও কয়েক মেয়াদের সংসদ সদস্যও। জাসদ সভাপতি ও সাবেক তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, বেসামরিক বিমান প্রতিমন্ত্রী মাহবুব আলী, জাতীয় পার্টির চেয়ারম্যান ও সাবেক মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু, তৃণমূল বিএনপির চেয়ারম্যান শমসের মবিন চৌধুরী, তৈমূর আলম খন্দকার ও কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকীসহ অনেকই রয়েছেন এই তালিকায়।

কুষ্টিয়া-২ আসনে বিশাল ব্যবধানে স্বতন্ত্র প্রার্থী কামারুল আরেফিনের কাছে পরাজিত হয়েছেন ১৪ দলের প্রভাবশালী নেতা ও জাসদ সভাপতি হাসানুল হক ইনু। এ আসনে টানা তিনবারের এমপি ইনু নৌকা প্রতীক নিয়ে পেয়েছেন ৯২ হাজার ৪৪৫ ভোট। অন্যদিকে ট্রাক প্রতীক নিয়ে স্বতন্ত্র প্রার্থী কামারুল আরেফিন পেয়েছেন এক লাখ ১৫ হাজার ৭৯৯ ভোট।

রংপুর-১ আসনে ভরাডুবি হয়েছে জাতীয় পার্টির বহিষ্কৃত সাবেক মহাসচিব মসিউর রহমান রাঙ্গার। তিনি আওয়ামী লীগের মনোনয়নবঞ্চিত স্বতন্ত্র প্রার্থী আসাদুজ্জামান বাবলুর কাছে ধরাশায়ী হন।

হবিগঞ্জ-৪ আসনে স্বতন্ত্র প্রার্থী ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমনের ঈগল প্রতীকের কাছে ধরাশায়ী হয়েছেন নৌকার প্রার্থী বেসামরিক বিমান ও পর্যটন প্রতিমন্ত্রী অ্যাডভোকেট মো. মাহবুব আলী। ঢাকা-১৯ আসনে হেরেছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মো. এনামুর রহমান। এ আসনে ট্রাক প্রতীকের স্বতন্ত্র প্রার্থী সাইফুল ইসলাম জয়ী হয়েছেন।

পিরোজপুর-২ আসনে জয়ী হয়েছেন জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মহিউদ্দিন মহারাজ। এ আসনে তার প্রতিদ্বন্দ্বি ছিলেন জাতীয় পার্টি-জেপি চেয়ারম্যান আনোয়ার হোসেন মঞ্জু। তিনি আসনটির ৬ বারের এমপি।

সিলেট-৬ আসনে সাবেক শিক্ষামন্ত্রী ও বর্তমান এমপি নুরুল ইসলাম নাহিদের কাছে ১৯ হাজার ভোটে হেরেছেন বিএনপির সাবেক নেতা ও তৃণমূল বিএনপির চেয়ারম্যান শমসের মবিন চৌধুরী। নারায়ণগঞ্জ-১ আসনে ভরাডুবি হয়েছে তৃণমূল বিএনপির মহাসচিব তৈমূর আলম খন্দকারের। তিনি ভোট পেয়েছেন মাত্র ৩ হাজার ১৯০টি। এ আসনে চতুর্থবারের মতো জয় পেয়েছেন নৌকা প্রতীকের আওয়ামী লীগের প্রার্থী গোলাম দস্তগীর গাজী।

টাঙ্গাইল ৮ আসনে পরাজিত হয়েছেন বঙ্গবীর কাদের সিদ্দিকী। গামছা প্রতীক নিয়ে তিনি পেয়েছেন ৬৭ হাজার ৫০১ ভোট। আসনটিতে নৌকার প্রার্থী অনুপম শাহজাদা ৯৬ হাজার ৪০১ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। গাইবান্ধা-১ আসনে পরাজয় বরণ করতে হয়েছে দুইবারের এমপি জাতীয় পার্টির ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারীকে। স্বতন্ত্র প্রার্থী ইঞ্জিনিয়ার আব্দুল্লা নাহিদ নিগারের ঢেঁকি প্রতীকের কাছে হারতে হয়েছে তাকে।

ঢাকা ১৮ আসনে হেরেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদেরের স্ত্রী শেরীফা কাদের। এ আসনে কেটলি প্রতীক নিয়ে বিজয়ী হয়েছেন স্বতন্ত্র প্রার্থী খসরু চৌধুরী। রাজশাহী-২ আসনে কাঁচি প্রতীকের প্রার্থী অধ্যক্ষ শফিকুর রহমান বাদশার কাছে হেরেছেন ওয়ার্কার্স পার্টির ফজলে হোসেন বাদশা।

এ ছাড়াও ফরিদপুর-৪ আসনে স্বতন্ত্র প্রার্থী মজিবুর রহমান নিক্সন চৌধুরীর কাছে আবারও হেরেছেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য কাজী জাফর উল্যাহ। মানিকগঞ্জ-২ আসনে ট্রাক প্রতীকের স্বতন্ত্র প্রার্থী দেওয়ান জাহিদ আহমেদ টুলুর কাছে হেরে গেলেন তিনবারের এমপি নৌকা প্রতীকের মমতাজ বেগম। আসনটিতে টুলু পেয়েছেন ৮৪ হাজার ৫২৫ ভোট। অন্যদিকে মমতাজ পেয়েছেন ৭৮ হাজার ২৬৯ ভোট।

চট্টগ্রাম-১৫ আসনে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন স্বতন্ত্র প্রার্থী আবদুল মোতালেব। তার কাছে হেরেছেন আওয়ামী লীগের প্রার্থী আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভী। মাদারীপুর-৩ আসনে হেরে গেছেন আওয়ামী লীগ মনোনীত নৌকার প্রার্থী মো. আবদুস সোবহান মিয়া গোলাপ। স্বতন্ত্র প্রার্থী তাহমিনা বেগমের ঈগল প্রতীকের কাছে হেরে যান তিনি।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments