Homeজাতীয়মুজিব, দ্য মেকিং অব ও নেশন' শীর্ষক সেমিনার ও ইন্দো বাংলা প্রেসক্লাব,...

মুজিব, দ্য মেকিং অব ও নেশন’ শীর্ষক সেমিনার ও ইন্দো বাংলা প্রেসক্লাব, কলকাতা’র পুরস্কার বিতরনী অনুষ্ঠানে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রান মন্ত্রনালয়ের মাননীয় প্রতিমন্ত্রী

মুজিব, দ্য মেকিং অব ও নেশন’ শীর্ষক সেমিনার ও ইন্দো বাংলা প্রেসক্লাব, কলকাতা’র পুরস্কার বিতরনী অনুষ্ঠানে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রান মন্ত্রনালয়ের মাননীয় প্রতিমন্ত্রী অধ্যক্ষ মোঃ মহিববুর রহমান এমপি মহোদয়ের বক্তব্য।

উপস্থিত সুধীমণ্ডলী,
কলকাতাস্থ বাংলাদেশের উপ-হাইকমিশনার এবং উপ-হাইকমিশনের কর্মকর্তাবৃন্দ সুপ্রিয় গনমাধ্যমকর্মীগণ, আসসালামুওয়ালাইকুম; নমস্কার; শুভ অপরাহ্ন;

কলকাতায় আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীর উপর নির্মিত ‘মুজিবঃ একটি জাতির রূপকার’ চলচ্চিত্রটির বিশেষ প্রদর্শনী আয়োজন করার জন্য বাংলাদেশ উপ-হাইকমিশনকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি। এ বিশেষ প্রদর্শনী উপলক্ষ্যে আপনাদের সকলের সাথে মিলিত হতে পেরে আমি আনন্দিত।

বাংলাদেশ ও ভারতের ঘনিষ্ঠ বন্ধুত্বের প্রতীক এই চলচ্চিত্রটি বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ‘মুজিব বর্ষ’ উপলক্ষ্যে নির্মাণ করা হয়েছে। তবে এই পরিকল্পনা হয়েছিল আরো আগে। তারই ধারাবাহিকতায়, ২০১৭ সালের এপ্রিলে নয়াদিল্লির হায়দ্রাবাদ হাউজে একটি অনুষ্ঠানে বঙ্গবন্ধুর জীবনী নিয়ে বায়োপিক তৈরির পরিকল্পনা যৌথভাবে ঘোষণা করেছিলেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এরকম একটি দূরদর্শী সিদ্ধান্ত নেয়ার জন্য বাংলাদেশের আপামর জনগন তাঁদের প্রতি চিরকৃতজ্ঞ থাকবে।

আপনারা সকলে জানেন, এই চলচ্চিত্রটি একটি ঐতিহাসিক দলিল যা বঙ্গবন্ধুর সংগ্রামী জীবন, তার বেড়ে ওঠা এবং বিভিন্ন আন্দোলন-সংগ্রামে তাঁর অংশগ্রহণ ও নেতৃত্ব দেওয়াসহ ইতিহাসের গুরুত্বপূর্ণ অধ্যায়গুলো তুলে ধরেছে। এটি বাংলাদেশের প্রথম কোনো বায়োপিক। এর আগে বাংলাদেশে কারো বায়োপিক নির্মিত হয়নি। ইতিহাসের প্রামাণ্য দলিল হিসেবে জাতির পিতার জীবনীকেই পর্দায় তুলে ধরা হয়েছে। সেই হিসেবে এই চলচ্চিত্রের গুরুত্ব অনেক।

বঙ্গবন্ধু তাঁর জীবনের একটা অংশ কলকাতায় কাটিয়েছিলেন। তাঁর রাজনীতিতে হাতেখড়ি এই শহরেই হয়েছে। চল্লিশের দশকের ব্রিটিশ বিরোধী উত্তাল রাজনীতিতে তিনি সক্রিয়ভাবে অংশগ্রহণ করেছেন। বঙ্গবন্ধুর সাথে জড়িত এই সকল ঐতিহাসিক ঘটনাবলীর চিত্রায়ন এই চলচ্চিত্রে রয়েছে। সুতরাং, আপনারা কলকাতাবাসীরাও এই চলচ্চিত্রের সঙ্গে একটা যোগাসূত্র খুঁজে পাবেন।

সর্বপরি, বঙ্গবন্ধুর মহাকাব্যিক সংগ্রামের গল্প ছাড়া বাংলাদেশের গল্প বলা যায় না। তিন ঘন্টা দৈর্ঘ্যের এই চলচ্চিত্রে আন্তর্জাতিক খ্যাতিসম্মপন্ন ভারতীয় পরিচালক শ্যাম বেনেগাল বঙ্গবন্ধুর সেই সংগ্রাম ও বাংলাদেশের স্বাধীনতার জন্য আত্মত্যাগের দীর্ঘ ইতিহাসকে সুন্দরভাবে তুলে ধরেছেন।

আশা করি আপনারা সকলে মুজিবঃ একটি জাতির রূপকার’ চলচ্চিত্রটি উপভোগ করবেন।

উপস্থিত সবাইকে ধন্যবাদ। জয় বাংলা, জয় বঙ্গবন্ধু।
MD Mohibbur Rahman

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments